Header Ads

এইচ আই ভি থেকে কেন আরোগ্য লাভ সম্ভব নয়!!!

এইচ আই ভি একটি রেট্রোভাইরাস অর্থ্যাত একটি আর এন এ ভাইরাস যা তাদের জিনোমের একটি ডি এন এ অংশকে হোস্ট সেলের অভ্যন্তরে রেপ্লিকেশন করার জন্য প্রবেশ করায়।ফলে হোস্ট সেল এই ডি এন এ অংশকে নিজের জিন মনে করে এবং সেই ভাবে তার রেপ্লিকেশন করতে থাকে।ফলে একসময় অনেকগুলো ভাইরাল ডি এন এ হোস্ট সেলের অভ্যন্তরে উৎপন্ন হয়।
Scanning electron micrograph of HIV-1 budding (in green) from cultured lymphocyte. Photo: CDC/ C. Goldsmith, P. Feorino, E. L. Palmer, W. R. McManus
Scanning electron micrograph of HIV-1 budding (in green) from cultured lymphocyte


একটি এইচ আই ভি ইনফেকশনের পরে  প্রায় এক বিলিয়ন সাহায্যকারী টি সেল এই ভাইরাস দ্বারা আক্রান্ত হয় এবং মারা যায়।অল্প কিছু সাহায্যকারী টি সেল বেচে থাকলেও তারা সুপ্ত  অবস্থায় চলে যায় ।মানে তারা আর  ইমিউন সিস্টেমে আর কোন ভূমিকা পালন করে না।ফলে এইচ আই ভি আক্রমনের পর হোস্টের নিজস্ব ইমিউন সিস্টেম কোন ভূমিকা পালন করতে পারে না।

ওষুধের সাহায্যে এইচ আই ভি থেকে আরোগ্যঃ
অনেক  বছর ধরে মারাত্মক ওষুধের ব্যবহার করেও এই ভাইরাসকে মেরে ফেলা বা দূর করা সম্ভব হয় নি।কেননা এরা শরীরের এমন কিছু অংশে লুকিয়ে থাকে যেখানে ওষুধের পক্ষে তাকে মেরে ফেলা সম্ভব হয় না।এই শতাব্দীতে এসে অনেক এইডস রোগীকে এন্টিরেট্রোভিয়াল থেরাপী দেয়া হয়েছে ,যার ফলে তার রক্তের প্লাজমাতে এইচ আই ভি ভাইরাসের পরিমান কমানো সম্ভব হয়েছে কিন্তু পুরোপুরি দূর করা সম্ভব হয় নি।যে ভাইরাসগুলো রক্তে থেকে যায় সেগুলো আবার নিকটবর্তী টিস্যুকে আক্রান্ত করে।তাই এই চিকিৎসা পদ্ধতিকে অনেক গবেষকরাই এইচ আই ভি এর জন্য উপযুক্ত চিকিৎসা ব্যবস্থা হিসেবে মেনে নিতে নারাজ।

আরও একটি চিকিৎসা ব্যবস্থা নিয়ে গবেষকরা কাজ করছেন যাকে বলা হয় Sterilising cures বা জীবানুর চিকিতসা।এই পদ্ধতিতে জীবানু শরীর থেকে এবং এরা শরীরের যেসব জায়গায় লুকিয়ে থাকে সেখান থেকেও দূর করা সম্ভব।২০০৭-৮ সালে টিমোথি ব্রাউন নামের এক ব্যক্তিকে কেমোথেরাপি দেয়া হয় এবং  লিউকোমিয়া চিকিৎসার জন্য তার অস্থিমজ্জা ট্রান্সপ্লান্ট করানো হয়।ট্রান্সপ্লান্ট করার জন্য অই অস্থিমজ্জা এমন এক ব্যক্তির শরীর থেকে আনা হয় যার অস্থিমজ্জা স্বাভাবিক ভাবেই এইচ আই ভি এর জন্য প্রতিরোধি ছিল।লোকটি কিছুদিনের মধ্যে সুস্থ হয়ে গেলেও কেন এবং কিভাবে হলেন তা বোঝা সম্ভব হয় নি।কেননা অস্থিমজ্জা প্রতিস্থাপন খুবই মারাত্মক এবং এটি অন্য সবার জন্য কোন ব্যবহারিক চিকিৎসা হতে পারে না।তবুও গবেষকরা এই পদ্ধতিকে এইচ আই ভি প্রতিরোধের নীল নকশা হিসেবে গ্রহন করলেন।

গবেষকরা চারটি পন্ধা ভাবছেন যার মাধ্যমে এইচ আই ভি পুরোপুরি দূর করা সম্ভবঃ
১*শক প্রদান ও দেহের ভিতরে লুকায়িত ভাইরাসদের এবং আক্রান্ত কোষকে মেরে ফেলার মাধ্যমে 
২*জিন এডিটিং করার মাধ্যমে ইমিউন কোষকে পরিবর্তন করা যাতে এইচ আই ভি দ্বারা আক্রান্ত না হয়।
৩*ইমিউন মোডুলেশন করার মাধ্যমে স্থায়ীভাবে এইচ আই ভি এর বিরুদ্ধে লড়ার জন্য ইমিউন সিস্টেমের পরিবর্তন করা।
৪*স্টেম সেল ট্রান্সপ্লান্ট করার মাধ্যমে একজন এইচ আই ভি আক্রান্ত ব্যক্তির শরীর থেকে এইচ আই ভি সম্পূর্নভাবে নির্মুল করা।এটি সবচেয়ে জটিল ও ঝুকিপূর্ন পদ্ধতি।

এইচ আই ভি এর ভ্যাকসিন নিয়ে অনেক গবেষনা হয়েছে এবং কিছু গবেষনা উৎসাহজনক ফলাফলও দেখিয়েছে।তবে,একটি ভ্যাকসিন কেবল আংশিক সুরক্ষা প্রদান করে ফলে তাকে অন্যন্য চিকিৎসার সাথে সমন্বয় করতে হবে।

এইচ আই ভি বর্তমান বিশ্বে এক মহামারি হিসেবে ছড়িয়ে পড়েছে।বিশ্বব্যাপি প্রচুর গবেষনার মাধ্যমে একদিন নিশ্চয়ই এই ভাইরাসকে পুরোপুরি নির্মুল করা সম্ভব হবে।

লেখকঃ

রেফারেন্সঃ
1.https://now.tufts.edu/articles/why-can-t-current-drugs-cure-hiv-infection
2.https://www.nature.com/news/2008/080214/full/news.2008.595.html
3.https://www.avert.org/about-hiv-aids/cure
                                 

No comments

Powered by Blogger.