Header Ads

Microbes in the hospital


আমাদের শরীরের বেশিরভাগ অনুজীব হচ্ছে সুযোগসন্ধানী। তাদেরকে বলা হয় Oppurtunistic microorganisms। যেমন ধরা যাক E. coli এর কথা।E.coli আমাদের জন্য ক্ষতিকর নয় যখন এটি আমাদের  Intestine বা অন্ত্রে অবস্থান করে কিন্তু যখন এই অনুজীব আমাদের শরীরের অন্যন্য অংশে প্রবেশ করতে পারে যেমন bladder বা থলি, lungs বা ফুসফুস, spinal cord বা সুষুম্না কান্ড অথবা  wounds বা ক্ষত কোন স্থানে প্রবেশ করে তখন সে urinary tract infections,pulmonary infections,meningitis ইত্যাদি রোগ  সৃষ্টি করতে পারে।এ ধরনের অনুজীবদের বলা হয় সুযোগসন্ধানী অনুজীব।

hospital-germs-fb

অধিকাংশ অনুজীব nosocomial infection অর্থাৎ যে ইনফেকশন যার উৎপত্তি এবং বৃদ্ধি হাসপাতালে হয়ে থাকে তার জন্য দায়ী থাকে।এ সকল জীবানু সাধারন কেউকে আক্রমন না করে বরং যারা দুর্বল বা কোন থেরাপি জনিত কারনে যাদের ইমিউন সিস্টেম ভেঙ্গে পড়েছে তাদের আক্রমন করে।

১৯৪০ থেকে ১৯৫০ পর্যন্ত সময়ে অধিকাংশ nosocomial infection হতো গ্রাম পজিটিভ অনুজীবিদের কারনে।Staphylococcus aureus তখন প্রাথমিক কারন ছিল nosocomial infection এর।!৯৭০ এর দিকে,কিছু গ্রাম নেগেটিভ রডস যেমন E.coli ,Pseudomonas aeruginosa ছিল এইসব ইনফেকশন এর মূল কারন।১৯৮০ এর দিকে ,এন্টোবায়োটিক প্রতিরোধী গ্রাম পজিটিভ ব্যাকটেরিয়া Staphylococcus aureus,Enterococcus spp. এর আবির্ভাব ঘটে nosocomial infection হিসেবে।১৯৯০ সালে,গ্রাম পজিটিভ ব্যাকটেরিয়াদের ৩৪% পর্যন্ত ইনফেকশনের জন্য দায়ী করা হয়।




air-sampling-for-microbes-in-hospitals-2-728কিছু সুযোগসন্ধানী অনুজীব এন্টিমাইক্রোবিয়াল ড্রাগ এর উপর ক্রমশই প্রতিরোধী হয়ে উঠেছে।P.aeruginosa এবং আরো কিছু গ্রাম নেগেটিভ ব্যাকটেরিয়া এসব ড্রাগ দিয়ে প্রতিহত করা সম্ভব হয় না যেহেতু এদের মধ্যে R ফ্যাক্টর এর উপস্থিতি রয়েছে এবং এই ফ্যাক্টর ড্রাগ এর উপর প্রতিরোধী জিনগুলো বহন করে।নতুন এবং বহু জিন এভাবে যুক্ত করে এই ফ্যাক্টর তৈরী হয় এবং তা হাসপাতাল ও রোগীদের সাধারন ফ্লোরাতে অবস্থান করে ।ফলে একে প্রতিহত করা আরো কঠিন হয়ে পড়ে।সাধারনত,যদি হোস্ট এর প্রতিরোধ ক্ষমতা বেশি থাকে,তাহলে এরা আক্রমন করতে পারে না তবে কেউ রোগে আক্রান্ত হলে অথবা কোন সার্জারি হলে অথবা কোন ক্ষতস্থান থাকলে সেখানে তারা সহজেই আক্রমন করতে পারবে। তাহলে এখন থেকে নিশ্চয়ই হাসপাতালে গেলে সঠিক ব্যবস্থা নিয়ে যাবেন কেননা আপনাকে ঘিরে ঘুরপাক করছে অজস্র সুযোগসন্ধানী অনুজীব যারা যেকোন সময় আপনাকে আক্রমন করতে পারে!!!



তাহলে এখন থেকে নিশ্চয়ই হাসপাতালে গেলে সঠিক ব্যবস্থা নিয়ে যাবেন কেননা আপনাকে ঘিরে ঘুরপাক করছে অজস্র সুযোগসন্ধানী অনুজীব যারা যেকোন সময় আপনাকে আক্রমন করতে পারে!!!
Maksudur Rahman Shihab

No comments

Powered by Blogger.